নীতিমালা

জুম সায়েন্স সাইটে আপনাকে স্বাগতম। সাইটে আর্টিকেল প্রকাশের ক্ষেত্রে জুম সায়েন্স  কিছু নীতিমালা অনুসরণ করে থাকে। নীতিমালাসমূহ আপনার জ্ঞাতার্থে নিচে প্রকাশ করা হল।

নীতিমালাঃ

১। আপনি যদি লিখতে চান তবে লেখক পরিচিতি পরিস্কারভাবে সাইটের নিয়ম অনুযায়ী উল্লেখ করতে হবে, কোন ছদ্মনাম ব্যবহার করা যাবে না।

২। এই সাইটে লিখতে চাইলে আপনাকে কোন দক্ষ বা নামকরা লেখক হতে হবে না, এখান থেকেই শুরু করুন, আপনার জন্য লেখার দরজা খোলা।

৩। আর্টিকেল প্রকাশের ক্ষেত্রে নূন্যতম মান বজায় রেখে আর্টিকেল লিখতে পারবেন।

৪। যেহেতু বিজ্ঞানভিত্তিক আর্টিকেল লিখবেন তাই যথাযত তথ্যসূত্র যুক্ত করা বাঞ্ছনীয়।

৫। জুম সায়েন্স  সাইট থেকে আর্টিকেল বাছাই করে সেগুলো দিয়ে একটি বাৎসরিক ম্যাগাজিন প্রকাশ করার কাজ হাতে নেয়া হয়েছে। তাই আপনিও লিখুন এবং ম্যাগাজিনে আপনার লেখার মান অনুযায়ী প্রকাশ করা হবে।

৬। অন্য কোন লেখকের/ব্লগের লেখা কপি করে নিজের নামে প্রকাশ করা যাবে না। তবে প্রকৃত লেখকের নাম এবং পূর্বে প্রকাশিত লিঙ্ক উল্লেখ করে লেখা প্রকাশ করা যাবে। এছাড়া আংশিক পোস্ট লিখে বাকীটুকু পড়ার জন্য অন্য ব্লগ বা নিজের ব্যাক্তিগত ব্লগের ঠিকানা দেয়া যাবেনা। এখানেই আপনাকে লেখাটি পুরোপুরিভাবে লিখতে হবে।

৭। নিজের ব্যক্তিগত ব্লগের আর্টিকেল অথবা অন্য কোথাও পূর্বে প্রকাশিত আর্টিকেল পোষ্ট করতে জুম সায়েন্স -এর বিশেষ কোন প্রকার শর্ত বা বাধ্যবাধকতা নেই। তবে সেই লেখা অবশ্যই ব্যক্তিগত হতে হবে। তাই নিজের ব্যক্তিগত ব্লগে প্রকাশিত লেখা কিংবা অন্য কোন ব্লগে পূর্বে প্রকাশিত হয়েছে এমন আর্টিকেল যদি পোষ্ট করেন তবে অবশ্যই ‘পূর্বের ব্লগের নাম কিংবা আমার ব্লগে/নিজের ব্লগে প্রকাশিত হয়েছে’ লিখে লিঙ্ক দেওয়া যেতে পারে।

৮। লেখার ভাষা বাংলা হলেও টেকনিক্যাল টার্মগুলোর ক্ষেত্রে ইংরেজি হরপ ব্যবহার করা যাবে।

৯। পার্বত্য চট্টগ্রাম নিয়ে আর্টিকেল লেখার ক্ষেত্রে দলীয় বিষয়গুলি এড়িয়ে যেতে হবে। তবে সামগ্রিক বিষয় অবশ্যই প্রধান্য পাবে। আর্টিকেল যদি জুম সায়েন্স এর নীতিমালার পরিপন্থি হয় তাহলে সেটি এডমিন মুছে দেওয়ার ক্ষমতা রাখে।

১০। আপনারা অনলাইন অথবা অফলাইন দুইভাবেই আর্টিকেল সাইটে প্রকাশের জন্য  জমা দিতে পারবেন। অনলাইনের ক্ষেত্রে আপনি সরাসরি সাইটে পোস্ট করতে পারবেন অথবা আমাদেরকে ইমেইল করতে পারবেন। তবে সেটা অবশ্যই মাইক্রোসফট ওয়ার্ড ফাইলে পাঠাতে হবে।

১১। পোস্টের মন্তব্যে অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ, উস্কানিমূলক, অশালীন বা আপত্তিকর শব্দ/বাক্য পরিহার করা বাঞ্ছনীয়।

১২। লেখক/পাঠক একে অন্যকে সম্মান করে জবাব/মন্তব্য করতে হবে।

১৩। মন্তব্যের সকল অধিকার সদস্যের নিজের। নিজের মন্তব্য সম্পাদন ও মুছে ফেলার পূর্ণ অধিকার থাকবে। তবে এক্ষেত্রে জুম সায়েন্স সর্বোচ্চ ক্ষমতার অধিকারী।

১৪। সকল ক্ষেত্রে জুম সায়েন্স  এর সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত বলে গণ্য হবে।

১৫। জুম সায়েন্স  প্রয়োজনে নীতিমালা পরিবর্তনের ক্ষমতা রাখে।

 

সর্বশেষ সংস্করণঃ ২৬ নভেম্বর ২০১৫